Skip to content

রাজনৈতিক বিরতি

April 7, 2023

এক দিক থেকে বলতে গেলে আমার কোনো রাজনৈতিক কর্মকাণ্ডই নেই, তাহলে আমার রাজনৈতিক বিরতির কথা আসে কোত্থেকে, আবার এটা তো ঠিক রাজনৈতিক কর্মকাণ্ড শুধু এক রকমের হয় না, বিভিন্ন রকমের রাজনৈতিক কর্মকাণ্ড আছে, তার মধ্যে আমার রাজনৈতিক কর্মকাণ্ডটাকে বলা যেতে পারে ডেস্কটপ রাজনৈতিক কর্মকাণ্ড এবং সেই কর্মকাণ্ড পুরোপুরি চিন্তাশীল কর্মকাণ্ড এবং তার শুরু ২০০৮ সালে ব্লগের মাধ্যমে এবং পরবর্তীতে সামাজিক যোগাযোগ মাধ্যমে, এখন এই এপ্রিল থেকে ২০২৪ সালের মার্চ পর্যন্ত এক বছরের জন্য আমি একটি রাজনৈতিক বিরতি নিতে যাচ্ছি, এখনো পর্যন্ত এটাই, এরপর আরো কয়েক বছর এই বিরতি বাড়বে কিনা তা আমি এখনই বলতে পারছি না। এটা বলার অপেক্ষা রাখে না এই বিরতি পুরোপুরি প্রকাশ মাধ্যমের বিরতি, ব্যক্তিগত স্তরে কথাবার্তার মধ্যে রাজনৈতিক আলাপ আলোচনায় কোনো লাগাম টানা এর লক্ষ্য নয়।

আমার প্রথম রাজনৈতিক লেখাটি ছিল এরকম, এর লিন্ক যে দেশে আমরা

এরকম একটা লেখা পাওয়া গেল খুঁজে, বুট পরা মন্ত্রী, স্যুট পরা বিবৃতি, হাঁটু ভরা বুদ্ধি

এই লেখাগুলো কিছুটা আলোড়ন তুলেছিল : হবি কমিউনিস্ট, অতলান্তিক ইফতার, মুসলিম বাম, জিয়া হত্যার বিচার চাই, বিএনপি, মূল অবনতি, ঘোষিত মৃত্যুর ক্রমপঞ্জি, ছাত্র রা

আরো আছে : আসব আগের দিন আজ যাই : মনমোহন সিংয়ের গোপন ডায়েরি, পুতুল প্রতিভা : মওদুদ আহমেদের গোপন ডায়েরি, ২৫ বঞ্চনা, গুলাগ দিয়ে অবকাঠামো, এশিয়ার এই দরিদ্র অঞ্চলটায় জনজাতি রাষ্ট্র দেখতে চাই, দুইহাজারআঠারো সালের নির্বাচনী রাজনীতিতে আওয়ামি লিগকে যেটা আমি মনে করিয়ে দিতে চাই, ভারত বাংলাদেশ সম্পর্ক শেখ হাসিনার চারটি চুনি মুক্তো, ভাজপার অন্তরে বিষ তাই ভাজপার মুখে মধু, টানা দুই দশক চাই, জিয়ার নাম, রাজাকার : মতিউর রহমানের গোপন ডায়েরি

Leave a Comment

Leave a comment