Skip to content

দুহাজারপনেরো সালের আমার কিছু ফেসবুক স্ট্যাটাস

October 11, 2019

যদিও আমি ২০১৯ সাল থেকে ফেসবুকে আর স্ট্যাটাস দিচ্ছি না কিন্তু ২০১৫-১৬ পর থেকেই আমি ফেসবুকে আর তত জড়িতও হচ্ছিলাম না। আগেও আমি আমার ফেসবুক স্ট্যাটাস নিয়ে দুটো ব্লগপোস্ট করেছিলাম ২০১২ থেকে ২০১৪ এর ফেসবুক স্ট্যাটাস নিয়ে। ২০১৪ ও ২০১৬ এর ফেসবুক স্ট্যাটাস নিয়ে আর একটা ব্লগপোস্ট পরবর্তীতে করতে পারি হয়ত কিন্তু ২০১৬ এর পর থেকে আর কোনো ফেসবুক স্ট্যাটাস নিয়ে কোনো ব্লগপোস্ট করার ইচ্ছে আমার নেই।

মোদির সমস্যা সুষমা – কিন্তু মোদি সিদ্ধান্ত নিয়েছেন তিনি সুষমাকে না সরিয়ে তার সাথে ইন্দুরবিলাই খেলবেন – তাই সুজাতা যায় জয়শঙ্কর আসে – এখানে পরাশক্তি আমেরিকা, চীন, রাশিয়ার নর্তনকুর্দন বা বাংলাদেশের গণতন্ত্রের কাপালিকদের কোনো ভূমিকা নেই।

বিএনপি বিএনপি করেন ক্যান বাম কইরা আপনি মজা পান না


একটা ভাষাতাত্ত্বিক ভাবনা : কেউ কি লক্ষ্য করেছেন, আমরা বলি ‘সংলাপ *দাইয়েন না’ আর ইংরেজরা বলে ‘*uck dialogue’।


চীনপন্থীরা যাই ভাবুন না কেন, রাষ্ট্র চীন খুব ভাল করেই জানে বাংলাদেশের স্বাধীনতাই তাকে উপমহাদেশে নতুন জীবন দিয়েছে, তার পাকিস্তান আবদ্ধতা থেকে তাকে বাঁচিয়ে দিয়েছে, আজকের যে BangladeshChinaIndiaMyanmar EconomicCorridor তার আসলে জন্ম হয়েছে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর।


ভারতের প্রতিটি মুখ্যমন্ত্রী আর কোনো কিছু না পড়ে শুধু যদি শেখ মুজিবের ছয় দফাটা ভাল করে পড়ত তাহলে আজ ভারতের উন্নয়ন বৈষম্য এত প্রকট হয়ে উঠত না।


অভিজিৎ রায়ের উপর আঘাতের প্রতিবাদ করতে গিয়ে লেখক সমাজের ব্লগ সমাজের অ্যাকটিভিস্ট সমাজের হাজার হাজার বিভক্তি প্রকাশিত। অনেকে এটা দেখে বীতশ্রদ্ধ হয়ে পড়েছেন – আমি বলছি, না, বীতশ্রদ্ধ হবেন না – আমাদের সমাজের চেয়ে আমাদের লেখক ব্লগ অ্যাকটিভিস্ট সমাজ আলাদা হবে কেন? কিন্তু আমি বলে রাখতে চাই এই হাজার হাজার বিভক্তির মাঝেই অনেককে সংহত হতে হবে সংহতি রাখতে হবে সব কিছু দেখে শুনে, সেই সংহতিতেই অন্তর্নিহিত প্রতিবাদের জয়।


ব্যাটিং (পার্টনারশিপ) বোলিং (স্ট্রাইকিং) ফিল্ডিং (টেরিফিক) – এর বাইরে পড়ে থাকলে ২/১টা খেলা জেতা যায় ক্রিকেটবিশ্বে প্রভাবশালী হওয়া যায় না।


১৯৪৭-১৯৭১ = ২৫* [ড্যামেজ]
১৯৭২-১৯৭৫ = ০৪
১৯৭৬-১৯৯৬ = ২১* [ড্যামেজ]
১৯৯৭-২০০১ = ০৫
২০০২-২০০৮ = ০৭* [ড্যামেজ]
২০০৯-২০১৪ = ০৬

৫৩ বিয়োগ ১৫, আরো ৩৮ বছর লাগবে শুধু *ড্যামেজ* শাসনের সমান হতে আমাদের শাসন।


পাড়া পড়শির খবর নাই
সংলাপের ঘুম নাই


বাংলাদেশ ব্যর্থ রাষ্ট্র নয়, ১৯৯৬ সালের অসহযোগের সাথে যারা ২০১২, ২০১৩, ২০১৪, ২০১৫ এর অবরোধহরতালের নামে সন্ত্রাসবাদ জঙ্গিবাদকে মেলাচ্ছেন তারাই ব্যর্থ নাগরিক।


আজ বড় শুভদিন
বইসব তাকে উঠে গেছে

২৭০৩২০১৫


নিরাপদ দূরত্ব বজায় রাখুন, বামপোংটাদের মতো ‘ভারতকে যেভাবে দেখা দরকার’ বা ইসলামবাদী ও ছাগুদের মতো ‘ভারতকে যেভাবে কোপানো দরকার’ এর সাথে আমরা নেই, আমরা গতকালের ভারত বাংলাদেশের ম্যাচের আম্পায়ার আইসিসি ও বিসিসিআই-এর গুষ্টি উদ্ধার করছি মাত্র।


ICC = Indian Cricket Conference


পৃথিবীর সব মূর্তি ভাঙ্গার পরে নিজের মুখটা থেতলে দিও, কারণ সেটাও মূর্তি, এবং তুমি আইএস হও বা তালেবান হিযবুত হও বা হেফাজত, তুমিও চাও তোমার মুখটি পূজিত হোক।


অনেক এলেমদার মুসলিম বলছেন নাস্তিকের কলম চাপাতির কোপের চেয়েও বেশি রক্তক্ষরণ করে – এসব কথা শুনলে মনে হয় পৃথিবীর সব কাজ থেকে তুলে এনে এসব এলেমদার মুসলমানদের প্রথমে অন্ধকার ঘরে নাস্তিকদের লেখা কার্টুন সিনেমা পড়ানো হোক দেখানো হোক শোনানো হোক পাক্কা এক সপ্তাহ বা ক্ষেত্রাক্ষেত্র বিশেষে এক বছর পর্যন্ত এবং এসময়কালে তার শরীরে কোথায় কোথায় রক্তক্ষরণ হয়েছে কী পরিমাণ হয়েছে মাপা হোক, এরপরেই তাকে আলোকজ্জ্বল এক কসাইখানায় নিয়ে গিয়ে কয়েক মিনিট কোপানো হোক, মাপা হোক রক্তক্ষরণের পরিমাণ, এবং দুক্ষেত্রের পরীক্ষালব্ধ জ্ঞান সংরক্ষণ করা হোক পরবর্তী এই শ্রেণীর এলেমদার মুসলমানদের জন্য।


কালো এখনো কালো
আমেরিকা এখনো আমেরিকা
ওবামা সাদাদের কালো ওবামা


জমিদাররা যে সুবিধা ভোগ করেন তার উৎস দুটি

১. যেসমস্ত জমিতে আগে ভূমিকর ছিল না তাতে চাষ শুরু ও করস্থাপন
২. চিরস্থায়ী বন্দোবস্তের সুযোগে সাধারণভাবে জমির খাজনা বৃদ্ধি

– রামমোহন রায়

———————————————————————
W N Lees এর হিসাব

১৭৯৩ (চিরস্থায়ী বন্দোবস্ত শুরুর বছর) সালে বাংলার আবাদি জমির পরিমাণ ৩কোটি একর – ১৮৫৭ (প্রজাস্বত্ব বিল উত্থাপনের বছর) সালে বাংলায় আবাদি জমির পরিমাণ বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ৭কোটি একর!


বোম্বেতে আমি যতবার গেছি একে অমানুষদের শহর মনে হয়নি – কিন্তু যখনই কোনো বোম্বের নায়কের অপরাধ ও শাস্তির জেল জামিন ফিরিস্তির খবর মাথায় হাতুড়ি পেটাতে থাকে তখন বুঝি বলিউড বিনোদন কেন্দ্র নয় – ওই টাকার পাহাড় যারা গড়ে দেয় বোম্বের তারকারা তাদের ফুটপাতের নেড়ি কুত্থার চেয়েও অবজ্ঞাত মনে করে।


১৯৭১ শুধু বাংলাদেশের মুক্তিযুদ্ধের বছর নয় আমার জন্মসালও।


বাংলাদেশের বড় বড় কয়েক জন সাংবাদিককে ১ ২ ৩ মাসের চুক্তিতে মন্ত্রী করা হোক – মেয়াদ শেষ হওয়ার কয়েক দিন আগে বা পরে ওদেরকে আকস্মিক মন্ত্রীত্ব থেকে অব্যাহতি দেয়া হোক – কয়েক বছর কয়েক শীর্ষ সাংবাদিকের সাথে নিয়মিত এটা করা হলে সাংবাদিকগুচ্ছসকল বুঝতে পারবেন মন্ত্রীত্ব থাকা মন্ত্রীত্ব যাওয়া রাজনৈতিক পৃথিবীর সবচেয়ে আটপৌরে ব্যাপার।


১৯৫৮ সালের The Pakistan Observer দেখছিলাম – সেবছর পাটের উৎপাদন হয়েছিল ৫৫ লাখ বেইল ( ১৮২.২৫কেজি = ১ বেইল হিসেবে ১০০২৩৭৫০০০ কেজি) – এবছর অর্থাৎ ২০১৫ সালে পাটের কৃষকের কাছ থেকে ক্রয়মূল্য কমপক্ষে ২৫টাকা/কেজি – এহিসেবে ১৯৫৮ সালের উৎপাদিত পাটের আজকের দাম দাঁড়ায় ২৫০৫৯৩৭৫০০০টাকা। প্রতি কেজি পাটে কমপক্ষে ৫০টাকা/কেজি নানাস্তরে ব্যবসা হয় আজকের দিনে সেব্যবসার মূল্যমান দাঁড়ায় ৫০১১৮৭৫০০০০টাকা। ১৯৫৮ সালের শুধু পাটখাতের থেকে ন্যূনতম আয় যদি পাকিস্তানের সাথে ২০১৫ সালে সমন্বয় করা যায় তাহলে পাকিস্তানকে আমাদেরকে এটাকাটা (পাঁচ হাজার এগারো কোটি সাতাশি লক্ষ পঞ্চাশ হাজার টাকা মাত্র) দিতে হয়। আপনাদের সবার স্মরণে আছে আমরা ২৩টি অর্থবছর পাকিস্তানের অধীনস্থ ছিলাম – শুধুমাত্র পাটখাত থেকে পাকিস্তানের আয়কে যদি আমরা এবছর সমন্বয় করতে চাই তাহলে কত টাকা পাকিস্তানকে আমাদেরকে দিতে হয়? আমার মনে হয় না টাকার অংকটা ১লক্ষ কোটির কম হবে!


আরেকটি মধ্যরাতের স্বাধীনতা – আজ থেকে ছিটমহল থাকবে না।


কোনো গানই আমাকে পাগল করে না, আমি গানকে শিল্পকর্ম হিসেবেই দেখি, আর সব শিল্পকর্ম আমি ঠাণ্ডা চোখে দেখি – গানেও এর কোনো ব্যতিক্রম হয় না।


শুকনো আমপাতার দৃঢ় সূক্ষ্ম জাল আমার ছোটোবেলা থেকেই প্রিয়। কিন্তু সেই আমপাতা যে দূষণ ঠেকাবে, সীসা পারদ শুষে নেবে কে জানত? যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গবেষকদের এই গবেষণার একশত ভাগ সাফল্য কামনা করছি আমি।


তিনি বললেন, সবই ঠিক আছে কিন্তু বাংলাদেশের মুসলমানগুলো কেমন যেন হিন্দুবৌদ্ধমার্কা।

আমি বললাম, ঠিকই আছে।

আরবের মুসলমানগুলোও তো কেমন ইহুদিখ্রিস্টানমার্কা।
ইরানতুরানের মুসলমানগুলোও তো কেমন পারসিকঅগ্নিউপাসকমার্কা।


শিশুকিশোরদের কথা শুনতে আমার খুব ভাল লাগে, কারণ ওরা আশ্চর্য শব্দবন্ধ উপহার দেয়, তেমনি একটা শব্দবন্ধ পেলাম এখনই ‘পুজার ইদে আমাদের বাসায় এসো’।


এখানে গতকাল কিছু সাপের সাথে হয়েছিল দেখা
ওদেরকে যদিও এখানে যাচ্ছে না দেখা
কথা হয়েছিল ওদের সাথে
বলেছিল ওরা ভালই আছে
খেয়েদেয়েসাঁতরেসুঁতরে
আতুর চিত্রকরের ব্যাকুল ছবি তোলা ওরা খুবই উপভোগ করছে
আরো বলেছিল চিত্রকর ভয় পায়
না হয় কামড়ে তারা করে দিত কিছু ফিজিওথেরাপি
সাপবৈদ্য বলেছিল তাতে অতিসহজেই সেরে যেত
চিত্রকরের হাতের চিড়তন্দ্রাচ্যুতি


Leave a Comment

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

%d bloggers like this: