Skip to content

রজনী রঞ্জন সেন সম্বন্ধে আরো জানতে চাই রবীন্দ্রনাথের ছোটগল্পের সেই অনুবাদ পড়তে চাই

March 29, 2018

কয়েক মাস আগে worldcat.org এ ঝোঁকের বশেই ‘rabindranath tagore, chittagong’ লিখে সার্চ দিই, তার ফলে যেতালিকা এলো সেখানে Publisher: Chittagong : Minto Press, 1913 এবং Author: Rajani Ranjan Sen আর Print book : English এই তথ্যগুলো আমাকে আমাকে প্রলুব্ধ করে, আমি তখন শুধু এটা বুঝতে পারছিলাম রবীন্দ্রনাথের কোনো লেখার সম্বন্ধে ইংরেজিতে হয়ত কিছু লিখে থাকবেন রজনী রঞ্জন সেন এবং তা ছাপা হয়েছে ১৯১৩ সালে চট্টগ্রামের মিন্টো প্রেস থেকে।

পরে আমি গুগল সার্চে এদিক সেদিক খুঁজতে খুঁজতে রজনী রঞ্জন সেন চট্টগ্রাম কলেজের আইন বিভাগের শিক্ষক ছিলেন এবং তিনি রবীন্দ্রনাথের ছোটগল্পের ইংরেজি অনুবাদ করেছেন জানতে পারি।

আমি নিজে চট্টগ্রাম কলেজের ড্রপআউট, আমাদের সময় চট্টগ্রাম কলেজে কোনো আইন বিভাগ ছিল না এবং আমাদের আগে পরেও কোনো আইন বিভাগের কথা কখনো শুনিনি, চট্টগ্রাম কলেজের সাথে আমার বিভিন্ন পরিচয়ের সূত্রে আমি তখন জানতে চেষ্টা করি চট্টগ্রাম কলেজে ১৯১৩ সালে আইন বিভাগ ছিল কিনা, পুরোপুরি নিশ্চিত না হলেও মোটামুটি নিশ্চিত ভাবে আমি জানতে পারি চট্টগ্রাম কলেজে কখনো আইন বিভাগ ছিল না, কিন্তু আমি সন্তুষ্ট হতে পারি না, আমার মনে হচ্ছিল ১০০+ বছর আগে আইন শিক্ষার জনপ্রিয়তার যুগে চট্টগ্রাম কলেজের মতো কলেজে আইন বিভাগ থাকাটাই স্বাভাবিক।

সুহৃদ হারুন রশিদের সাথে আমি চট্টগ্রামের বিভিন্ন বিষয়ে প্রায়ই আলাপ করে থাকি এবং এবিষয়ে আলাপের এক পর্যায়ে তিনিও চট্টগ্রাম কলেজে আইন বিভাগ নিয়ে সন্দেহ পোষণ করলেও এবিষয়ে খোঁজখবর নেয়ার প্রতিশ্রুতি দেন, এই আলাপের কয়েক দিন পরেই হারুন রশিদ ফোনে আমাকে জানালেন চট্টগ্রাম কলেজে আইন বিভাগ ছিল এবং তার ডকুমেন্ট আমাকে ইমেইল করেন।

ccfirstlaw

এদিকে চট্টগ্রামে দুলাল দাশগুপ্তের কাছ থেকে খোঁজ নিতে থাকি চট্টগ্রামের মিন্টো প্রেস নামে তিনি কোনো প্রেস চেনেন কিনা, তার কাছ থেকে দ্রুতই জানতে পারি চট্টগ্রামের আন্দরকিল্লায় একটা মিন্টো প্রেস আছে তবে তার সাইন বোর্ডে লেখা Since 1935। আমি বুঝতে পারি প্রেসের দিক থেকে রজনী রঞ্জন সেন বা তার করা রবীন্দ্রনাথের ছোটগল্পের ইংরেজি অনুবাদের বইয়ের কোনো খোঁজ পাওয়ার কোনো সম্ভাবনা নেই।

গতকাল বিকেলে আমি এক অন্ধ পদক্ষেপ নিলাম, যেহেতু রবীন্দ্রনাথ ঠাকুর নোবেল পুরস্কার পেয়েছেন, আমি সরাসরি nobelprize.org এ সার্চ দিয়ে বসলাম ‘gilmpses of bengal life, being short stories from the bengali of rabindranath tagore’, সেই সার্চে Rabindranath Tagore – Bibliography তে পৌঁছে দেখি দ্বিতীয় ভুক্তিতেই Rajani Ranjan Sen, Chittagong, 1913 এসব লেখা, আমিও আর কাল বিলম্ব না করে সুইডিশ একাডেমির Nobelbibliotekএ ইমেইল করে জানতে চাইলাম রজনী রঞ্জন সেনের বইটি তাদের লাইব্রেরিতে আছে কিনা, উত্তর এল আছে এবং সাথে তারা পাঠাল এই ডকুমেন্ট।

grtrrrr

আমার অনুসন্ধানের কাজ শেষ, এখন আমি দুটো জিনিস চাই, কেউ আমাকে Nobelbibliotek থেকে রজনী রঞ্জন সেনের বইটি জোগাড় করে দিক, পড়ি, আর কেউ এই কৃতী মানুষটির ভিটেমাটি জন্মমৃত্যু কীর্তির খোঁজখবর নিয়ে জানাক আমাদের।

কমিউনিটি ব্লগে : বইপ্রস্থ ১৩

Advertisements
4 Comments
  1. কেউ কেউ বলছিলেন রজনী রঞ্জন সেন ছিলেন কবি নবীনচন্দ্র সেনের শ্যালক, নবীনচন্দ্র সেনের এক শ্যালক ছিলেন রজনী নামে তবে সেই রজনী এই রজনী নয় কারণ শ্যালক রজনী নবীনচন্দ্র সেনের জীবিতাবস্থায় মারা গেছেন আর রজনী রঞ্জন সেনের বইগুলো প্রকাশিত হতে দেখি ১৯০৯ সাল থেকে মানে সেই ১৯০৯ সাল যার ২৩শে জানুয়ারিতে নবীনচন্দ্র সেন মারা যান। ফলে এটা অনস্বীকার্য নবীনচন্দ্র সেনের শ্যালক রজনী এবং রজনী রঞ্জন সেন এক ব্যক্তি নয়।

  2. হারুন রশিদের ফেইসবুক পোস্ট কলকাতার এক অনলাইন ম্যাগাজিনে http://4numberplatform.com/?p=5377

Trackbacks & Pingbacks

  1. বইপ্রস্থ ১৩ | মাসুদ করিম

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

w

Connecting to %s

%d bloggers like this: