Skip to content

জিএসপি নিয়ে ঠিক কথাটি বললেন শেখ হাসিনা

January 2, 2017

২০১৩ সালে নির্মাণব্লগে সহব্লগার ইমতিয়ার শামীম-এর এক ব্লগপোস্টের মন্তব্যে আমি লিখেছিলাম

বাংলাদেশ যদি মধ্যম আয়ের দেশ হওয়ার দিকেই এগিয়ে যেতে চায় তাহলে ‘জিএসপি’ বাংলাদেশেরই আর গ্রহণ করা উচিত নয়, কারণ জিএসপি শুধুমাত্র ‘এলডিসি’দের দেয়া হয় এবং এর সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া বড় বেশি একপাক্ষিক ধনীর দাতামি নির্দেশক রাজনীতির দ্বারা চালিত। বাংলাদেশের অনেক বেশি মনোযোগ দেয়া উচিত তার নিজের প্রয়োজনে শ্রমিক ইউনিয়ন গড়ার দিকে, নতুন বাজারের সন্ধানের দিকে, তুলা চাষ বাড়ানোর ও ফেব্রিক উৎপাদনে শক্তিশালী অবস্থান অর্জনের দিকে এবং সর্বোপরি প্রধান দুই বাজার ইউরোপ ও আমেরিকার সাথে গুচ্ছগুচ্ছ পণ্যের শুল্কমুক্ত বাণিজ্য চুক্তি সম্পাদনের দিকে। ‘টিকফা’ যার সূচনা হতে পারে। ‘টিকফা’ও বা ইউরোপের সাথে যদি ‘এফটিএ’ হয় এসবও রাজনৈতিক কিন্তু ‘জিএসপি’র মতো দাতামি দেখানোর সুযোগ সেখানে কম। আর ‘টিকফা’ ‘এফটিএ’ যদি লক্ষ্য হয় তাহলে স্বয়ংক্রিয়ভাবেই ‘জিএসপি’ নিষ্ক্রিয় হয়।

‘টিকফা’ ‘এফটিএ’র ক্ষেত্রে সবচেয়ে বেশি খেয়াল রাখতে হবে সাংস্কৃতিক পণ্যগুলো এখনই যেন এর আওতায় না আসে — এবং পণ্যের অগ্রাধিকার ভিত্তিতে কোনো একটি গুচ্ছ দিয়ে শুরু করে পর্যায়ক্রমে দুপক্ষের সুবিধা মতো গুচ্ছ গুচ্ছ পণ্য ও সেবাকে চুক্তির আওতায় আনা। এর জন্য আমাদের শ্রম, বাণিজ্য ও অর্থমন্ত্রণালয়ের বিশেষ দক্ষতা অর্জন করতে হবে — তাদের দক্ষতার উপর ভিত্তি করেই পররাষ্ট্রমন্ত্রণালয় আলোচনার এজেন্ডা সাজাবে, পররাষ্ট্রমন্ত্রণালয়ের এজেন্ডা অনুযায়ী শ্রম, বাণিজ্য ও অর্থমন্ত্রণালয়ের এজেন্ডা সাজানো বিরক্তিকর ও পশ্চাদপদ নীতি ছাড়া কিছুই নয়। [মন্তব্য লিন্ক]

সাড়ে তিন বছর পর ২০১৭ সালের প্রথম দিনেই শেখ হাসিনা বললেন, জিএসপি নয়, নতুন বাজার খুঁজুন। আমি মনে করি ঠিক মানসিকতাকে শেষ পর্যন্ত বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী সবার সামনে নিয়ে এসেছেন এবং এখন এই ২০১৭ থেকে এই লক্ষ্যে সরকারের কাজও বেগবান হবে এবং আমার আশা আমাদেরন শ্রম, বাণিজ্য, অর্থ ও পররাষ্ট্রমন্ত্রণালয় তাদের দক্ষতার বিস্তার ঘটাতে তাদের পশ্চাদপদ নীতি থেকে ফিরে আসবে।

আমি মনে করি লক্ষ্য ঠিক থাকলে এবং মানসিকতা ঠিক থাকলে বাংলাদেশ শিল্প ও বাণিজ্যে অনেক দূর এগিয়ে যাবে, ২০১৭-র শুরুর দিনে শেখ হাসিনার একথায় বাংলাদেশ উজ্জীবিত হোক এবং বিশ্বঅর্থনীতিতে নিজেকে আরো বুনিয়াদি অবস্থানে নিয়ে যাক।

Advertisements
Leave a Comment

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: