Skip to content

অর্থনীতিরব্যর্থনীতিঅব্যর্থনীতিসমাজনীতিরাজনীতিসংস্কৃতি

March 12, 2016

An Economist in the Real World : The Art of Policymaking in India ।। Kaushik Basu ।। প্রকাশক : Penguin Viking ।। মূল্য : 599 ভারতীয় টাকা

Image (79)

এক দুরারোগ্য অভ্যাসবশত কোনো কিছু না বুঝেও ধুপধাপ কোনো কোনো বই পড়ে ফেলতে পারি, তেমনি হাতে পাওয়ার ৬/৭ দিনের মধ্যেই পড়ে ফেললাম কৌশিক বসুর সাম্প্রতিক বই অ্যান ইকোনোমিস্ট ইন দ্য রিয়েল ওয়ার্ল্ড : দ্য আর্ট অফ পলিসিম্যাকিং ইন ইন্ডিয়া।

কৌশিক বসু মনমোহন সিংহের দ্বিতীয় টার্মে ভারতের কেন্দ্রীয় সরকারের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা ছিলেন প্রায় তিন বছরের মতো সময়কাল জুড়ে, আমার সাথেও সেসময়েই পরিচয় কৌশিক বসুর ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত তার এক দীর্ঘ সাক্ষাৎকারের সুবাদে, সে সাক্ষাৎকারের মূল বিষয় ছিল ভারতের ক্রমবর্ধমান ভ্রষ্টাচার যাকে আমরা অতিপ্রচলিত ‘ভুল’ দুর্নীতি শব্দ দিয়ে corruption এর বাংলা প্রতিশব্দ হিসেবে ব্যবহার করছি, সেসাক্ষাৎকারেই তার এই প্রস্তাব আমার ভাল লেগেছিল যে ‘অপমানমূলক ঘুষ (harassment bribery)’ দাতা ও গ্রহীতার মধ্যে ঘুষ দাতাকে আইন করে নির্দোষ ঘোষণা করে ভারতের বিকট দুর্নীতির বিরুদ্ধে একটা জরুরি পদক্ষেপ নেয়া যেতে পারে যেখানে ভারতীয় প্রচলিত আইনে দাতা ও গ্রহীতা দুজনেই অপরাধী, এই বইয়েও অষ্টম পরিচ্ছেদে এনিয়ে বিশদ আলোচনা আছে, আমার মতে আমাদের সবারই এপরিচ্ছেদটি পড়ে দেখা উচিত, বাংলাদেশেও আমার মতে ক্রমবর্ধমান দুর্নীতির বিরুদ্ধে কৌশিক বসুর এই প্রস্তাবটি ভেবে দেখা উচিত।

Let me present the gist of this idea. In India ordinary citizens and, at times, even large corporations are asked to pay a bribe for something to which they have legal entitlement. I had called these ”harassment bribes.” Say a woman has filed her tax return properly and it turns out that the Income Tax Department owes her some money. It is not uncommon for a critical employee of the department to ask for some money before he releases the reimbursement. To give another example: a person has imported some cargo, done all the reqired paper work, and paid the requisite taxes; he is nevertheless asked to pay some money in cash before he can get all the papers that he needs to take the cargo out. These are examples of harassment bribes.

It seemed to me that this could be changed by making the following simple amendment to the Prevention of Corruption Act. In all cases of this kind of bribery, declare the act of giving a bribe legal while continuing to hold the act of taking a bribe illegal. If need be, we could double up the punishment for taking bribe, so that the total magnitude of punishment remains the same. Further, once the bribery has proven, the bribe taker will be required to return the bribe to the giver.

বোঝাই যাচ্ছে এই বইটি সরকারের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা থাকার সময় কোশিক বসুর কাজ ভাবনা পর্যবেক্ষণের মনোগ্রাফ। কোশিক বসুর মতো একজন গবেষক ও শিক্ষক যখন বাস্তব জগতে অথবা সরকারের দৈনন্দিন কাজের জগতে প্রবিষ্ট হন তখন গবেষক ও শিক্ষক মানুষটি নিজেকে যেভাবে মানিয়ে নেন অথবা নীতিপ্রণয়নের ক্ষেত্রে যেভাবে কৃৎকৌশলের সমন্বয় করেন, সফলতা অসফলতা দুইকে নিয়েই যেভাবে পথ চলেন, তার একটি গুরুত্বপূর্ণ প্রকাশনা হয়ে থাকল এই বই।

তবে বইটির সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হলো, যা এক অর্থে অথর্নীতিবিদ হিসেবে কোশিক বসুরও সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক তা হলো তিনি সমাজনীতি রাজনীতি সংস্কৃতি এইসব কিছু নিয়েই টেকসই অর্থনীতির প্রসার নিয়েই ভাবেন, একটি গ্লোবালাইজড শিল্পসমৃদ্ধ বাস্তব পৃথিবীর জন্য কাজ করতে চান।

আমি বাংলাদেশে বইটির বহুল প্রচার ও প্রসার আশা করি।

Image (80)

Image (81)

কমিউনিটি ব্লগে, বইপ্রস্থ ১০

Advertisements
Leave a Comment

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: