Skip to content

শ্রীহট্ট ত্রয়ী

October 31, 2013

ছবি থাকলে আর একটা শব্দও লিখতে ইচ্ছে করে না। সাম্প্রতিক সিলেট ভ্রমণের কিছু ছবি ফ্লিকারের মাধ্যমে স্লাইড করে দিয়েছি, দেখুন। ফ্লিকারের ছবিগুলো তাহমিনা আখতারের তোলা, ক্যামেরা নাইকন কুলপিক্স পি ৬০০০, আমার হাতে উঠেছে টুইটারে শেয়ার করা (আরআইএম ব্ল্যাকবেরি ৯৮১০) তাৎক্ষণিক ছবিগুলো ।

সিলেটের যেতিনটি জায়গায় ভ্রমণের ছবি এখানে দেয়া হয়েছে তাতে রাতারগুল জলাবন ও সারি নদী যাওয়া খুবই সহজ। কিন্তু বিছনাকান্দি যাওয়া কষ্টসাধ্য, অর্ধেকের বেশি রাস্তা এমনই ভাঙ্গা আপনার মনে হতে পারে সমুদ্রের ঢেউ ডিঙ্গিয়ে রাস্তা পার হচ্ছেন। তারপর গোয়াইনঘাট হরদারপাড় বাজারের ঘাটে এসে নৌকা না পেলে হাঁটতে হবে গ্রামের পথে ও পাড়ি দিতে হবে জল পাথরের বাধা তাতে অনায়াসে লেগে যেতে পারে ঘণ্টা দুয়েক, আর নৌকা পেলে লাগতে পারে দেড়ঘণ্টা, বর্ষাকালে হয়ত আরো বিশ-পঁচিশ মনিটি কম। এ পর্যন্তই – একটিও শব্দ না  লেখার ইচ্ছে থাকলেও বেশ কিছু শব্দ লিখে ফেলতে হল – কারণটা সহজ, এই মানবজন্মের সবচেয়ে শক্তিশালী উপাদান ‘শব্দ’কে উপেক্ষা করা খুবই খুবই কঠিন।

.রাতারগুল১  | photo TahminaAkhter
. সারি নদী১  | photo TahminaAkhter
বিছনাকান্দি১ | photo TahminaAkhter

[ কমিউনিটি ব্লগে : রাতারগুল সারি নদী বিছনাকান্দি http://nirmaaan.com/blog/masudkarim/8492 ]

Advertisements
4 Comments
  1. খুব সুন্দর ভ্রমণের পোস্ট। অবশ্যই ছবি মানুষের চেয়ে বেশি কথা বলে, এবং যথেষ্ট ছবি থাকলে লেখার তাগিদ কমে যায়। তবে ছবি তো আর মানুষের অন্তস্থলের অনুভূতিগুলোকে মেলে ধরতে পারে না, কখনোই পারে না। তাই আপনার বিস্ময়, ভালো লাগা, দুর্গমতা অতিক্রমের কষ্ট … ইত্যাদি নিয়ে আরো কিছু পাবার ইচ্ছে অপূর্ণ রইলো।

    • যা বলেছেন তা যথার্থ, কিন্তু আমি ভ্রমণকাহিনি লিখতে প্রস্তুত নই, ”আপনার বিস্ময়, ভালো লাগা, দুর্গমতা অতিক্রমের কষ্ট” — এসব লিখতে একটা ভিন্ন ধরনের প্রস্তুতি দরকার।

  2. এটা বিছনাকান্দি নয়, পাকিস্তানের সোয়াতে চুপরিয়াল, কিন্তু কী মিল!

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: