Skip to content

ইউনূসমিতি ২

May 28, 2013

৯ মার্চ ২০১১, বুধবার

রায় হয়ে গেছে, ইউনূসের রিট খারিজ করে দেয়া হয়েছে

গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের পদ থেকে ড. মুহাম্মদ ইউনূসের অপসারণের আদেশ চ্যালেঞ্জ করে দায়ের করা দুটি রিট খারিজ করে দিয়েছে আদালত।

বিচারপতি মো. মমতাজউদ্দিন আহমেদ ও গোবিন্দ চন্দ্র ঠাকুরের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার বেলা তিনটায় এই আদেশ দেয়।

গ্রামীণ ব্যাংক বিষয়ে না হয় একটা রায় হয়ে গেল, কিন্তু গ্রামীণ ব্যাংকের ‘ফেমিলি এন্টারপ্রাইজ’ হিসেবে করা কোম্পানিগুলোর সাথে গ্রামীণ ব্যাংকের কী ধরনের ভাগ-বাটোয়ারা আছে আমরা তো এসবের কিছুই জানি না। আমি অন্য কোম্পানি নিয়ে অত চিন্তিত নই — কিন্তু গ্রামীণ ফোনের ৩৪% শেয়ারের মালিক ‘গ্রামীণ টেলিকম’এর সাথে গ্রামীণ ব্যাংকের কী সম্পর্ক? ওই বিশাল শেয়ার কার হবে? গ্রামীণ ফোনের ওয়েবসাইটে গ্রামীণ টেলিকমকে বলা হচ্ছে

is a not-for-profit company and works in close collaboration with Grameen Bank.

এই close collaborationএর মানে কী, কে জানে?

গ্রামীণ টেলিকমের ওয়েবসাইটে কোথাও কোম্পানিটির কর্পোরেট কাঠামোর কথা বলা হয়নি। শুধু বলা হয়েছে

a wholly-Owned non-profit Organization to provide phone service in rural areas as an income-generating activity for members of Grameen Bank

wholly-Owned non-profit মানে কী, এটার মানে কী গ্রামীণ ব্যাংকের পূর্ণ মালিকানা? কে জানে?

এই জটিল ধাঁধাঁগুলোর কোনো সমাধান শেষ পর্যন্ত হবে কি না? কিভাবে যে চলত গ্রামীণ ব্যাংক?

===============

১১ মার্চ ২০১১, শুক্রবার

ইউনূস প্রসঙ্গে যখন ক্ষুদ্রঋণ আসে বুঝতে চেষ্টা করি, যখন গ্রামীণ ব্যাংক আসে বুঝতে চেষ্টা করি, যখন দুর্নীতি আসে বুঝতে চেষ্টা করি, যখন রাজনীতি আসে বুঝতে চেষ্টা করি, যখন নোবেল তাও আবার শান্তিতে আসে তাও বুঝতে চেষ্টা করি, এমনকি যেসামাজিক ব্যবসাকে আমার কাঠালের আমসত্ত মনে হয় তাও বুঝতে চেষ্টা করি — কিন্তু ইউনূস প্রসঙ্গে যখন পাসপোর্টের কথা আসে তখন আর আমি কিছু বুঝতে পারি না — আরে আমার পাসপোর্টটা কি ইউনূসের দেশের পাসপোর্ট? না আমার পাসপোর্ট ও ইউনূসের পাসপোর্ট একই দেশের পাসপোর্ট? এই অত্যন্ত স্বাভাবিক প্রশ্ন যাদের মনে আসে না তাদেরকে আমি আমার সহনাগরিক ভাবতে লজ্জিত বোধ করি।

================

১১ মার্চ ২০১১, শুক্রবার

paid propagandist

পোস্ট লেখক সম্বন্ধে আপনার এই ধারণা ভাল লাগল। আপনি যেরকম আমাদের দেশে ‘স্যাটেলাইট গভর্নেন্স’

If this help bring her government down in any way and help create a new political power led by world renowned and respected personalities, instead of being ruled by the totally unsophisticated, uneducated, mentally unstable, and vicious ladies, would not that be a blessing for the nation?

আশা করছেন তাতে পোস্ট লেখককে প্রোপাগ্যান্ডিস্ট এবং তদুপরি পেইড তো আপনি ভাববেনই। এরকম না ভাবলেই বরং আশ্চর্য হতাম ও খারাপ লাগত।

=================

১২ মার্চ ২০১১, শনিবার

আরেক জনের নাম মনে পড়ল আমার জার্মানির চ্যান্সেলর উইলি ব্রান্ডট, ১৯৭১ সালে তিনি পেয়েছিলেন শান্তিতে নোবেল। জার্মানির পূর্বের দেশ গুলোর সাথে বিশেষত পূর্ব জার্মানি ও পোল্যান্ডের সাথে তিনি তৎকালীন পশ্চিম জার্মানির সম্পর্কোন্নয়নের জন্য তার গৃহীত Neue Ostopolitik বা নতুন পূবরাজনীতির জন্য এই শান্তি পুরস্কার পেয়েছিলেন। ব্রান্ডট জার্মানির বিশাল রাজনৈতিক ব্যাক্তিত্ব তাকে জানার খুবই প্রাথমিক কাজটি করা যেতে পারে ইউকিপিডিয়ায় Willy Brandt পাতাটি পড়ে।

===============

১৫ মার্চ ২০১১, মঙ্গলবার

সম্প্রতি দেশে কয়েক বছর কাটিয়ে আসার সুযোগ হয়েছিল। সে সময়ে দেশের আনাচে কানাচে ড ইউনুসের বিরুদ্ধে সবচেয়ে সোচ্চার দেখেছি মৌলবাদীদের। ভয় হয় এই ইউনুস / গ্রামীন নিধনে মৌলবাদিদের হাতই হয়তো আরো শক্তিশালী করা হবে।

কারা এই মৌলবাদী? গ্রামের মোল্লা মুয়াজ্জিন মাওলানা শ্রেণী? যাদের প্রধান কাজ আমপারা ও মিলাদ পড়ানো এবং তাবিজ তুমার পানিপড়া বিক্রি করা, নাকি আরেক ধরনের মোল্লা মুয়াজ্জিন মাওলানা শ্রেণী যারা রাজনৈতিক উদ্দেশ্যে প্রণোদিত হয়ে গ্রামে কাজ করেন। প্রথম অংশ ধর্মান্ধ ও মৌলবাদী হলেও এদের কোনো রাজনৈতিক ক্ষমতার আকাঙ্ক্ষা এবং কোনো জঙ্গি মনোভাব ও তৎপরতা নেই। এরা ইউনূসকে অপছন্দ করলেও করতে পারে। কিন্তু বর্তমান প্রেক্ষাপটে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত ওই দ্বিতীয় অংশ ইউনূসের বিরু্দ্ধে উপরে উপরে সোচ্চার দেখালেও ভিতরে ভিতরে তাকে সমর্থনই করে — কারণ তারা চায় এই ইউনূস সূত্র ধরে যদি আওয়ামী লীগের তথা শেখ হাসিনার ক্ষমতা টলিয়ে দেয়া যায় তাহলে তাদের এক ঢিলে দুই পাখি মারা হয়ে যাবে। অবিশ্রুত যেটা বলছিলেন আমাদের দেশে মিডিয়ার আর্কাইভ সিস্টেম ভাল নয়, সেকথাটা জঙ্গি মৌলবাদ প্রসঙ্গে আবার বলতে হচ্ছে — ২০০১ সালে বিএনপি-জামাত ক্ষমতায় আসার পর রেহমান সোবহানের মতো ইউনূসও প্রবন্ধ ফেঁদেছিলেন ওই নির্বাচনে বিএনপি-জামাতের ভূমিধ্বস বিজয়ের গাণিতিক ব্যাখ্যা ও এর পেছনে কী কী নিয়ামক কাজ করেছে সেসব নিয়ে। কিন্তু এরপর যখন দেশের বিভিন্ন স্থানে বিএনপি-জামাতের ছত্রছায়ায় গ্রামীণ ব্যাংকের মহিলাদের উপর সংঘবদ্ধ সহিংস মৌলবাদী আক্রমণ হয়েছিল তখন একবারের জন্যও ইউনূসকে প্রতিবাদ তো দূরে থাক একটা বিবৃতি পর্যন্ত দিতে দেখা যায়নি। এসব কথা আজ আর লিন্ক দিয়ে বলা সম্ভব নয়।

আর ইউনূস নিধন আর গ্রামীণ নিধনকে সমার্থক ভাবার এখনো কিছু হয়নি। ইউনূস যুক্ত না থাকলে গ্রামীণ ব্যাংক চলবে না তাত্ত্বিকভাবে এর কোনো ভিত্তি নেই। গ্রামীণ ব্যাংকের ফান্ড এখন আর বিদেশ থেকে আসে না, ব্যাংকের জামানত প্রক্রিয়া থেকেই এর ঋণদান প্রক্রিয়া চলে, ফলে যোগ্য যে কোনো ব্যবস্থাপনা পরিচালক দিয়েই এই প্রতিষ্ঠান চালানো সম্ভব। বরঞ্চ নোবেল প্রাপ্তির বিড়ম্বনা হিসেবে যে ইউনূসকে বছরের বেশির ভাগ সময় বাইরে থাকতে হচ্ছিল এবং সামাজিক ব্যবসা নিয়ে তার বেশি মনোযোগের কারণে শারীরিক ও মানসিক ভাবে অনুপস্থিত একজন ব্যবস্থাপনা পরিচালকের চেয়ে আরো ভাল চলার কথা। এখন কথা হচ্ছে এই সহজ বিষয়টি কার দোষে ঘোলা হল ইউনূসের না হাসিনার? এই প্রশ্নের উত্তর যাদের কাছ থেকে আমরা পেতে পারতাম তাদের কেউই এখন কথা বলছেন না, আমরা এও জানি না তারা কখনো এবিষয়ে কথা বলবেন কিনা।

=================

১৫ মার্চ ২০১১, মঙ্গলবার

গ্রামীনের বর্তমান সুদের হার ২০%, যেটা পিকেএসএফ প্রস্তাবিত সুদের হার ২৭% এর নীচে।

এই সুদের হারের লিন্ক দিতে পারেন? যদিও লিন্কই সব নয় বাস্তবে কত নেয়া হচ্ছে তা সরেজমিনে তদন্ত দাবি করে। গ্রামীণের ওয়েবসাইটে সুদের যেহার আছে তা আপনার উল্লেখিত সুদের হারের চেয়ে অনেক কম : ১১% ফ্ল্যাট আর ডিক্লাইনিং ধরলে ২২%।

14.0 Low Interest Rates

Government of Bangladesh has fixed interest rate for government-run microcredit programmes at 11 per cent at flat rate. It amounts to about 22 per cent at declining basis. Grameen Bank’s interest rate is lower than government rate.

There are four interest rates for loans from Grameen Bank : 20% for income generating loans, 8% for housing loans, 5% for student loans, and 0% (interest-free) loans for Struggling Members (beggars). All interests are simple interest, calculated on declining balance method. This means, if a borrower takes an income-generating loan of say, Tk 1,000, and pays back the entire amount within a year in weekly instalments, she’ll pay a total amount of Tk 1,100, i.e. Tk 1,000 as principal, plus Tk 100 as interest for the year, equivalent to 10% flat rate.

কিন্তু সেই ঘোষণাতেও সমস্যা আছে একবার বলা হচ্ছে ১১% আবার উদাহরণ দিতে গিয়ে বলা হচ্ছে ১০%।
লিন্ক এখানে

আর পিকেএসএফ-এর যেসুদের হার বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে পাচ্ছি তার সাথে আবার আপনার তথ্যটা মিলছে না।

Service charge on credit varies from 10% to 20% at flat method of collection, all partners of Palli Karma-Sahayak Foundation (PKSF) charge 12.5%. Average interest offered by NGO-MFIs on savings to the members is 5%.

লিন্ক এখানে। যেপাতা থেকে আমি উদ্ধৃতি দিয়েছি সেখানে যেতে বাংলাদেশ ব্যাংকের সাইটে গিয়ে Financial System-এ ক্লিক করুন তারপর সেখানে Micro Finance Institutions (MFIs)-এ ক্লিক করুন।

সুদের হারের ক্ষেত্রে একটা খুবই গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আমানতকারীকে কত দেয়া হচ্ছে এবং ঋণগ্রহীতার কাছ থেকে কত নেয়া হচ্ছে। সেহিসাবটা লক্ষ্য করলে দেখা যায় আমানতকারীকে গড়ে ৫% সুদ দেয়া হচ্ছে যেখানে ঋণগ্রহীতা থেকে নেয়া হচ্ছে বাংলাদেশ ব্যাংকের হিসাবেই ১০-২০%, তার মানে এখানে একটা ভাল মার্জিন আছে যদিও ক্ষুদ্রঋণ ও জামানতবিহীন ঋণের ক্ষেত্রে এটাকে আমরা স্বাভাবিক ধরে নিচ্ছি কারণ এক্ষেত্রে পরিচালন ব্যয় ব্যাংকের অনেক বেশি। কিন্তু বাজারে আমরা সচরাচর যা শুনি ২০ থেকে ২৫% ফ্ল্যাট রেটে ও তার উপরে সুদ নেয়া হয়, তাহলে তো এটা পীরের ‘রক্ত চুষে’ নেয়া ছাড়া আর কিছু নয় এবং আমাদের লক্ষ্য হওয়া উচিত কিভাবে আমরা এই সরেজমিন ফলাফলটা পেতে পারি।

====================

১৬ মার্চ ২০১১, বুধবার

এই লিন্কটি যেমন কাজে লাগল তেমনি ওই গ্রামীণের সাইটের সুদ নিয়ে মন্তব্য করতে গিয়ে আমি একটা ভুল করেছি সেটাও চোখে পড়ল। ১১% ফ্ল্যাট বলা হয়েছে সরকারের নির্ধারিত এবং ১০% ফ্ল্যাট নেয় গ্রামীণ ব্যাংক।

হ্যাঁ, এই সুদ নির্ধারণটা তো আমরা দেখছি কিন্তু সরেজমিন তদন্তের কোনো রিপোর্ট কোথাও পাচ্ছি না — সেটা খুঁজতে হবে। আর প্রত্যেক সপ্তাহে যে টাকা নির্ধারণ করে দেয়া আছে সেটা কোনো সপ্তাহে দিতে না পারলে কী হয় সেটা আমরা জানি না, কারণ এসব কিছু তো ওয়েবসাইটে থাকবে না, তাই মাঠ পর্যায়ে গিয়ে কী পাওয়া যাচ্ছে তারই আজ পর্যন্ত কোনো নির্ভরযোগ্য পাঠ আমি পাইনি। আর মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি কিন্তু কাজ শুরু করেছে ২০০৬ থেকে তার আগে সুদের হার নির্ধারিত ছিল না, তাই ক্ষুদ্রঋণের সুদের হার নিয়ে আরো অনুসন্ধান প্রয়োজন। এই ক্ষেত্রে যত খোলামেলা আলোচনা ও অনুসন্ধান চলবে ততই ক্ষুদ্রঋণের প্রকৃত সুদের হার আরো ভালভাবে আমরা বুঝতে পারব।

==============

১৬ মার্চ ২০১১, বুধবার

৪০ বছরের ইতিহাসে শেখ মুজিব বাদে আমাদের প্রত্যেকটা রাষ্ট্রপ্রধান একেকটা লজ্জা। কি যোগ্যতায় কি আচরণে। প্রটোকল বাক্য বাদে এমনকি শুদ্ধ করে তিনটা বাক্যও নিজ থেকে বলতে পারে না এরা। যেটা ইউনুসের মতো মানুষ পেরেছে, ভালোভাবেই পেরেছে।

একজন ছাড়া বাংলাদেশের সব রাষ্ট্রপ্রধানরা সবসময়েই ভাল বাংলা বলেছেন, এক্ষেত্রে কলঙ্ক একেবারেই জিয়াউর রহমান, তিনি ছিল না বলতে পারতেন না বলতেন চ্ছিল না। আর একজন ছাড়া বাংলাদেশের সরকার প্রধানরা সবাই ভাল বাংলা বলেছেন, খালেদা জিয়ার উচ্চারণ ত্রুটি নেই কিন্তু মাঝে মাঝে এমন শব্দ ব্যবহার করেন — এই তো গতকালই সংসদে বললেন, এই যে লোকটা নোবেল পেল তাকে আপনারা সম্মান দিতে পারলেন না।
৪০ বছরকে এক লহমায় উড়িয়ে দিতে হলে অবশ্য এভাবেই কথা বলতে হয়।

আর ইউনূস বাংলা বলেন ঠিকই কিন্তু সেটা খুবই ‘কালো অক্ষর’ বাংলা, এভাবে যারা কথা বলে তাদের বাংলাকে আমরা স্কুলে তাই বলতাম — প্রাণহীণ বইয়ের কালো ছাপার অক্ষরের বাংলা, ইউনূসের কথা বেশি তো আমরা শুনেছি ২০০৬-২০০৮ পর্যন্ত, সেই স্মৃতি পুরোপুরি তো ঝাপসা হয়ে যায়নি, আর ঝাপসা হয়ে গেলেও ক্ষতি নেই ইউনূসের ভাই জাহাঙ্গীর তো নিয়মিতই টিভিতে হাজির হন তার বাংলার সাথে ইউনূসের বাংলার প্রচণ্ড মিল, শুধু জাহাঙ্গীরের কণ্ঠস্বরে জোরের চেয়ে সুর একটু বেশি।

=====================

১৬ মার্চ ২০১১, বুধবার

হাসিনা খালেদা এরশাদের সাথে ইউনূসের তুলনা করতে হচ্ছে, ভালই লাগছে।

=====================

২৪ মার্চ ২০১১, বৃহস্পতিবার

ভারতীয়দের সাথে ঘনিষ্ঠতার সূত্রে হিলারির কাছে বিদেশ সচিবের কাজের চেয়ে এই পদকে ব্যবহার করে বন্ধুর রাখিবন্ধনের জোর দেখানোর মওকাটাই বড় হয়ে উঠেছে। তাই শুধু মারিয়ার্টি নয় ব্লেককেও কাজে লাগালেন তিনি। ইউনূসের মুখে হাসি না ফুটলে ইউনূসের বন্ধু মার্কিন বিদেশ সচিবের ইউনূসের দেশে সফরে আসার পরিবেশ তৈরি হবে না — এই যদি হয় একজন আমেরিকান বিদেশ সচিবের পাঠানো গুরুত্বপূর্ণ দূতের মনোভাব — তাহলে পররাষ্ট্রনীতি নিয়ে আর কথা বলে লাভ নেই।

কয়েকমাস আগে এক জার্মান কার্টুনিস্টের ‘উইকিলিকস’ নিয়ে একটা কার্টুন খুব ভাল লেগেছিল — তাই সেটি ‘টুইটপিক’এ সেভ করে রেখেছিলাম — হিলারির এই কর্মকাণ্ডে মনে হচ্ছে কার্টুনটির লিন্ক এখানে রাখাটা প্রয়োজনীয়।

wikileaks or bumleaks.

============================

৩ জুলাই ২০১৩, বুধবার

বারবার বলা হচ্ছে মুহিত মিথ্যা বলছেন, মুহম্মদ ইউনূস গ্রামীণফোন থেকে ডিভিডেন্ড নেননি, ঠিক আছে নেননি — গ্রামীণফোনে ৩৪.২% শেয়ার আছে গ্রামীণ টেলিকমের তো সেই গ্রামীণ টেলিকম তো গ্রামীণফোন থেকে ডিভিডেন্ড নিয়েছে, এখন মুহম্মদ ইউনূস ও ইউনূস সেন্টার যদি আমাদেরকে সত্যটা জানাতে চান তাহলে গ্রামীণ টেলিকমে আসা গ্রামীণফোনের ডিভিডেন্ডের অর্থ কিভাবে বন্টন ও বিনিয়োগ হয়েছে তা বলেলেই তো হয়ে যায়।

AGMxxx_Page_2

Muhith gave JS false statement

Yunus Centre yesterday protested Finance Minister AMA Muhith’s statement about Grameen Bank and its founder Prof Muhammad Yunus, terming it “completely false”.
The centre which promotes philosophies of the Nobel laureate made the protest six days after the minister launched a scathing attack on the microcredit pioneer in parliament on June 26.
About Muhith’s claim that all Grameen social businesses are owned by Prof Yunus, the centre said, “The statement [by Muhith] is completely false. All the social businesses carrying the Grameen name are not owned by Dr Yunus. Prof Yunus has repeatedly said that he does not own a single share in any businesses.”
It further said, “The minister should apologise for making false assertion against a respected person if he could not produce any evidence to show Prof Yunus owning a single or more personal shares in any company.”
Muhith said Prof Yunus took several thousand crore taka in dividend from Grameenphone.
The centre questioned how the microcredit pioneer could receive that from the leading mobile phone operator in the country where he does not own any shares nor even shares bought from the stockmarket.

আর গ্রামীণফোনের ওয়েসাইটেও গ্রামীণ টেলিকমের পরিচয় লিখতে পরিবর্তন আনা হয়েছে, আগে বলা হত

is a not-for-profit company and works in close collaboration with Grameen Bank.

এখন বলা হচ্ছে

Grameen Telecom (GTC)

Grameen Telecom, which owns 34.20% of the shares of Grameenphone, is a not-for-profit company in Bangladesh established by Professor Muhammad Yunus, winner of the Nobel Peace Prize 2006.

GTC’s mandate is to provide easy access to GSM cellular services in rural Bangladesh and create new opportunities for income generation through self-employment by providing villagers, mostly the poor rural women, with access to modern information and communication-based technologies.

Grameen Telecom, with its field network, administers the Village Phone Program, through which Grameenphone provides its services to the fast growing rural customers. Grameen Telecom trains the operators and handles all service-related issues.

GTC has been acclaimed for the innovative Village Phone Program. GTC & its Chairman Nobel Peace prize laureate Professor Muhammad Yunus have received several awards which include; First ITU World information Society Award in 2005; Petersburg Prize for Use of the IT to improve Poor People’s Lives” in 2004; GSM Association Award for “GSM in Community Service” in 2000.

As part of the conversion of Grameenphone from a private limited to a public limited company, Grameen Telecom transferred 1 share each on May 31, 2007 to its two affiliate organizations namely Grameen Kalyan and Grameen Shakti.

ঠিক আছে, পরিবর্তনই মেনে নিলাম, কিন্তু তারপরও তো বলা হচ্ছে যে গ্রামীণ টেলিকম মুহম্মদ ইউনূসের দ্বারা প্রতিষ্ঠিত, তাহলে সেই প্রতিষ্ঠানের গ্রামীণফোন থেকে প্রাপ্ত ডিভিডেন্ডের হিসাব তো তার কাছ থেকে চাওয়া যেতেই পারে? নাকি তাও চাওয়া যাবে না — নোবেলের অসম্মান হবে।

masud karim @urumurum

গ্রাটেলিকম ইউনূসের দ্বারা প্রতিষ্ঠিত,তাহলে জিপির ডিভিডেন্ডের হিসাব তো তার কাছ থেকে চাওয়া যেতেই পারে? http://nirmaaan.com/blog/abishchruto/6392#comment-16250  @Yunus_Centre

 

[http://nirmaaan.com/blog/abishchruto/6392 সূত্র]

Advertisements
3 Comments
  1. ইউনূসের বিরুদ্ধে শ্রম আদালতে ১০টি মামলা

    বকেয়া না পাওয়ার অভিযোগ তুলে মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে ১০টি মামলা করেছেন গ্রামীণ টেলিকমের সাবেক ও বর্তমান ১০ কর্মী।

    মঙ্গল ও বুধবার মামলা ১০টি দায়ের করা হয় বলে ঢাকার তৃতীয় শ্রম আদালতের সেরেস্তাদার জামাল উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

    গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ইউনূসের বিরুদ্ধে কয়েক মিলিয়ন ডলার বকেয়া পরিশোধ না করার অভিযোগ আনা হয়েছে মামলাগুলোতে।

    গ্রামীণ ব্যাংকের দায়িত্ব হারানো ইউনূসের সমালোচনা করে প্রধানমন্ত্রীসহ ক্ষমতাসীন দলের কয়েকজন নেতার বক্তব্যের মধ্যে এই মামলাগুলো দায়ের হল।

    বাংলাদেশের সবচেয়ে বড় মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনের দ্বিতীয় সর্বাধিক শেয়ার গ্রামীণ টেলিকমের (৩৪ দশমিক ২ শতাংশ)।

    গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক থাকাকালে ‘অলাভজনক’ প্রতিষ্ঠান হিসেবে এই প্রতিষ্ঠানটি গড়ে তোলেন নোবেলজয়ী ইউনূস।

    গ্রামীণ টেলিকমের মুনাফা কর্মীদের মধ্যে বণ্টনের বাধ্যবাধকতা থাকলেও তা দেওয়া হয়নি বলে মামলাকারী কর্মীদের অভিযোগ।

    শ্রম আদালতের আইনজীবী বেলাল হোসেন জসীম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, দেওয়ানি মামলাগুলোর সাতটি বুধবার এবং তিনটি তার আগের দিন দায়ের হয়।

    মামলার বিবাদীদের মধ্যে গ্রামীণ টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আশরাফুল হাসানও রয়েছেন। তাদের জবাব চেয়ে আদালত সমন জারি করেছে বলে জানান আইনজীবী জসীম।

    মামলাগুলোতে অভিযোগ করা হয়, গত দশকে গ্রামীণ টেলিকমের নিট মুনাফা ২১ হাজার কোটি টাকার মধ্যে ৫ শতাংশ অর্থাৎ ১০৮ কোটি টাকা কর্মী ও সরকারকে দেওয়ার আইনি বাধ্যবাধকতা রয়েছে। এই অর্থের ৮০ শতাংশ প্রতিষ্ঠানটির সাবেক ও বর্তমান কর্মীদের পরিশোধ এবং ১০ শতাংশ সরকার এবং ১০ শতাংশ প্রতিষ্ঠানের কল্যাণ ফান্ডে তহবিলে জমা দিতে হবে। কিন্তু এই মুনাফা কর্মীদের মধ্যে বণ্টন করা হয়নি।
    http://bangla.bdnews24.com/bangladesh/article1303871.bdnews

    Grameen Telecom employees sue Dr Yunus over ‘unpaid arrears’

    Staff at a Bangladeshi company set up by microfinance pioneer Mohammad Yunus are suing the Nobel laureate over millions of dollars in allegedly unpaid dues, their lawyer said Wednesday, reports AFP.

    They say Grameen Telecom (GT), which holds a roughly one-third stake in Bangladesh’s largest mobile-phone operator, had a legal obligation to share profits with its employees.

    The cases filed by 10 former and current employees name Grameen Telecom and its chairman Yunus, who won the 2006 Nobel Peace Prize after the success of his Grameen Bank in reducing poverty.

    Lawyer Jafrul Hasan Sharif said that GT reported profits of $260 million in the past decade but failed to pay staff their share.

    “Under labour laws, Grameen Telecom must share five per cent of its net profits with its employees and the government,” he said.

    “Its total due from 2006-2015 is 1.08 billion taka ($13.4 million) of which 80 percent should be paid equally to the the company’s former and current employees,” he added.

    Managing director Ashraful Hassan, who is also named in the suit, said GT would fight the case and that all the profits had been ploughed back into the company.

    “Their claim is not valid,” Hassan said. Yunus, Bangladesh’s only Nobel laureate, could not immediately be reached for comment.

    He set up Grameen Bank in 1983 to make collateral-free micro loans to rural entrepreneurs.

    In 2011, he was forced off the bank’s board in a move widely believed to have been orchestrated by Bangladesh’s Prime Minister Sheikh Hasina.

    Yunus had been at odds with her since 2007 when he made a brief foray into the country’s highly polarised politics.

    The celebrated former economics professor challenged his sacking in Bangladesh’s highest court, but lost.

    Hasina has accused Yunus of “sucking blood” from the poor, and in recent weeks suggested he was responsible for the World Bank pulling a $1.2 billion loan for a controversial bridge project.

    In 2013, he was the subject of a state-backed hate campaign that painted him as un-Islamic and a spreader of homosexuality.

    http://print.thefinancialexpress-bd.com/2017/03/16/167456

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: